সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ৩ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

মারাকানায় মারামারি: শাস্তি পাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা

ডেইলি সিলেট ডেস্ক ::

মারাকানায় গত বছর ২১ নভেম্বর ২০২৩ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল ব্রাজিল-আর্জেন্টিনা। নিকোলাস ওতামেন্দির গোলে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ১-০ ব্যবধানে ব্রাজিলকে হারিয়ে দেয়। তবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের ‘সুপার ক্লাসিকো’ সংঘাতেও রূপ নিয়েছিল।

আর্জেন্টিনার জাতীয় সংগীত বাজার সময় ব্রাজিলের সমর্থকেরা দুয়ো দিতে শুরু করলে দাঙ্গা বেধে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্রাজিলের পুলিশ আর্জেন্টাইন সমর্থকদের ওপর লাঠিচার্জ করে। আর্জেন্টাইনরাও পুলিশকে উদ্দেশ্য করে গ্যালারির চেয়ার ছুড়ে মারেন। মারাকানায় নজিরবিহীন এ সংঘাতে বেশ কয়েকজন আহতও হন।

সেদিনের ঘটনা তদন্তের ঘোষণা দিয়েছিল ফিফা। বেশ কয়েকটি বিশ্বস্ত সংবাদমাধ্যম জানিয়েছিল, ব্রাজিলের দায় প্রমাণিত হলে বিশ্বকাপ বাছাইয়ে দলটির পয়েন্ট কর্তন, আর্থিক জরিমানা অথবা ফাঁকা গ্যালারির সামনে খেলার শাস্তি হতে পারে। আর্জেন্টিনা দোষী সাবস্ত্য হলে তাদের করা হবে জরিমানা। দীর্ঘ তদন্ত শেষে গত রাতে এসেছে শাস্তির ঘোষণা। ব্রাজিল-আর্জেন্টিনা দুই দেশের ফেডারেশনকেই জরিমানা করেছে ফিফা।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, ব্রাজিল ফুটবল কনফেডারেশনকে (সিবিএফ) ৫০ হাজার সুইস ফ্রাঁ (৬৪ লাখ ৩৬ হাজার টাকা) ও আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ) ২০ হাজার সুইস ফ্রাঁ (২৫ লাখ ৭৪ হাজার টাকা) জরিমানা করা হয়েছে। স্টেডিয়ামের আইনশৃঙ্খলা বজায় রাখতে ব্যর্থ হওয়ায় বেশি শাস্তি হয়েছে ব্রাজিলের। আর আর্জেন্টিনার ক্ষেত্রে স্টেডিয়ামে এবং তার আশপাশে শৃঙ্খলার ঘাটতি খুঁজে পেয়েছে ফিফা। ফলে তাদের অপেক্ষাকৃত কম জরিমানা করা হয়েছে।

তবে ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইয়ের অন্য দুই ম্যাচে আর্জেন্টাইন সমর্থকেরা ইকুয়েডর ও উরুগুয়ের সমর্থকদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করায় এএফএকে আরও ৫০ হাজার সুইস ফ্রাঁ (৬৪ লাখ ৩৬ হাজার টাকা) জরিমানা গুনতে হচ্ছে। এই অর্থ বৈষম্যবিরোধী শিক্ষা প্রকল্পে ব্যয়ের নির্দেশ দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। আপাতত বৈষম্যবিরোধী শিক্ষা কার্যক্রম বন্ধ আছে। এএফএর জরিমানার টাকা পাওয়ার পর শিক্ষার কার্যক্রম আগামী ছয় মাসের মধ্যে সক্রিয় করা হবে।

এ ছাড়া আগামী সেপ্টেম্বরে চিলির বিপক্ষে আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইয়ের পরবর্তী ম্যাচে ৫০ শতাংশের বেশি দর্শক মাঠে ঢুকতে না দেওয়ার নির্দেশ নেওয়া হয়েছে।

মারাকানায় দাঙ্গার কারণে ২৭ মিনিট দেরিতে শুরু হয় ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ। নিজ দেশের নাগরিকদের ওপর ব্রাজিল পুলিশের লাঠিচার্জের প্রতিবাদে দল নিয়ে মাঠ ছেড়ে চলে যান আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। ব্রাজিল-আর্জেন্টিনার বেশ কয়েকজন খেলোয়াড় গ্যালারির সামনে গিয়ে মারামারি বন্ধ করার আহ্বানও জানান।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর খেলা শুরু হয়। গ্যালারির সেই উত্তাপ মাঠেও ছড়িয়ে পড়ে। দুই দলের খেলোয়াড় মিলে ফাউল করেন ৪২টি। লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় ব্রাজিলের জোয়েলিনটনকে। শেষ পর্যন্ত যুদ্ধংদেহী ম্যাচটি জিতে দক্ষিণ আমেরিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের শীর্ষস্থান আরও মজবুত করে আর্জেন্টিনা। ব্রাজিল নেমে যায় পয়েন্ট তালিকার ছয়ে।

ব্রাজিল-আর্জেন্টিনার পাশাপাশি চিলি, কলম্বিয়া ও উরুগুয়ের সমর্থকেরাও নিজেদের মাঠে অন্য দলের সমর্থকদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করায় দেশ তিনটির ফুটবল ফেডারেশনকেও একই ধরনের শাস্তি দিয়েছে ফিফা।

তবে চিলিকে একটু বেশি জরিমানা গুনতে হচ্ছে। বৈষম্যবিরোধী শিক্ষা প্রকল্পে দেশটির ফেডারেশনকে (এএফসিএইচ) ৮০ হাজার সুইস ফ্রাঁ (১ কোটি ৩০ হাজার টাকা) দিতে হবে। উরুগুয়ে ফুটবল ফেডারেশন (এইউএফ) ও কলম্বিয়া ফুটবল ফেডারেশনকে (এফসিএফ) দিতে হবে ৩০ হাজার সুইস ফ্রাঁ (৩৮ লাখ ৬৩ হাজার টাকা) করে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: